বৃহস্পতিবার, ১৯-জুলাই ২০১৮, ১০:১২ পূর্বাহ্ন

অস্থির সময়ে যুক্তরাজ্যে মে’র সঙ্গে ট্রাম্প

sheershanews24.com

প্রকাশ : ১৩ জুলাই, ২০১৮ ০৯:১৫ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে বেশ অস্থির সময় পার করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে। চলতি সপ্তাহে কয়েক ঘণ্টার ব্যবধানে তার মন্ত্রিসভা থেকে পররাষ্ট্রমন্ত্রীসহ তিনজন পদত্যাগ করেছেন। এ নিয়ে টালমাটাল অবস্থা। ঠিক এমন সময়ে দুদিনের যুক্তরাজ্য সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকালই ব্রিটেনে তার পা পড়েছে। আজ শুক্রবার তেরেসা মের সঙ্গে বৈঠকে বসবেন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো ব্রিটেন সফর করছেন ট্রাম্প। নানা কারণে এ সফর বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এদিকে ব্রিটেনজুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভের আয়োজন চলছে। এ কারণে বাড়তি নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ সফরের কয়েক দিন আগেই ট্রাম্প এক টুইটে বলেছিলেন যুক্তরাজ্যে অস্থিরতা বিরাজ করছে।

ট্রাম্পের সঙ্গে বৈঠক নিয়ে মে বলেছেন, বাণিজ্য ও নিরাপত্তার ব্যাপারে জোরদার সম্পর্ক গঠনের ক্ষেত্রে এটি একটি সুযোগ। তবে তিনি রাশিয়ার সঙ্গে ‘বিরূপ আচরণের’ ব্যাপারে সতর্ক করেছেন। 

উল্লেখ্য, আগামী সপ্তাহেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফিনল্যান্ডে বৈঠকে বসতে যাচ্ছেন ট্রাম্প। এ নিয়ে ট্রাম্প রসিকতা করে বলেছিলেন ইউরোপ সফরে পুতিনের সঙ্গে বৈঠকই সবচেয়ে সহজ হবে! সেই বৈঠকে ট্রাম্প যেন সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপালকে হত্যাচেষ্টা প্রসঙ্গ তোলেন- তা নিয়ে তেরেসা আলাপ করবেন বলে জানা গেছে। 

দুদিনের যুক্তরাজ্য সফরে ট্রাম্প ব্রিটেনের রাজপরিবারের সঙ্গে সময় কাটাবেন।

শীর্ষনিউজ/এইচএস